Recent News

যুদ্ধবিরোধী অবস্থান নেওয়ায় ইসরায়েলি এমপিকে সাময়িক বরখাস্ত

আল জাজিরা

আপডেট: ১৯ অক্টোবর ২০২৩, ১৩: ১৯ 

ওফার ক্যাসিফ

ওফার ক্যাসিফ ছবি: এএফপি ফাইল ছবি

ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধকে কেন্দ্র করে ইসরায়েলবিরোধী বক্তব্য দেওয়ায় বামপন্থী এক এমপিকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। দেশটির পার্লামেন্টের নীতিবিষয়ক প্যানেল প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে।

তাঁর নাম ওফার ক্যাসিফ। ৭ অক্টোবর হামাসের হামলার জবাবে গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর তিনি ইসরায়েলবিরোধী বক্তব্য দিয়েছিলেন।

এক সাক্ষাৎকারে ক্যাসিফ অভিযোগ করেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় এমন একটি পরিকল্পনা কার্যকর করতে চাইছেন, যা ইউরোপে ইহুদিদের বিরুদ্ধে নাৎসিদের নেওয়া ‘চূড়ান্ত সমাধান’-এর সমতুল্য।

আরও পড়ুন লেবাননের দুই গ্রামে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

আলাদা সাক্ষাৎকারে ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ৪০০ মানুষ নিহত হওয়ার প্রসঙ্গ টেনে ক্যাসিফ বিদেশি সংবাদমাধ্যমকে বলেন, ‘ইসরায়েলই এই সহিংসতা চেয়েছিল।’

জেরুজালেম পোস্টে দেওয়া এক প্রতিবেদনে বলা হয়, ক্যাসিফকে ৪৫ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে।

আরও পড়ুন ইসরায়েলি হামলায় গাজায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে ক্যাসিফ লিখেছিলেন, নেসেটের সিদ্ধান্তটি রাজনৈতিক মতপ্রকাশের স্বাধীনতার কফিনে আরেকটি পেরেক ঠোকার শামিল।

ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে রকেট হামলা চালায়। জবাবে ওই দিনই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এই সংঘাতে দুই পক্ষের চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।